.:: Welcome to Bangladesh. If you contact me please tray my Yahoo! Messenger. My E-mail id is rakib_hml08@yahoo.com, Phone: +88-01911648233...................

 চুক্তি থেকে বাদ পড়ছেন আশরাফুল-মাশরাফি

ক্রিকেটারদের সঙ্গে বিসিবির বর্তমান চুক্তি শেষ হবে ৩০ নভেম্বর। এ বছরের ১ ডিসেম্বর থেকে ২০১২ সালের ৩০ নভেম্বর পর্যন্ত নতুন চুক্তির জন্য ১৮ জন ক্রিকেটারের নামও এর মধ্যে বোর্ডে জমা দিয়েছে আকরাম খানের নির্বাচক কমিটি। সে তালিকায় সম্ভবত থাকছে না দুই সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল ও মাশরাফি বিন মুর্তজার নাম। যোগ হচ্ছে কিছু নতুন মুখ।
আশরাফুল-মাশরাফির বাদ পড়া সম্পর্কে বিসিবির কর্মকর্তারা কেউই আনুষ্ঠানিকভাবে কিছু বলতে চাননি। তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, নতুন চুক্তির তালিকায় রাখা হয়নি তাঁদের। এই চুক্তিতে বদলে যেতে পারে চুক্তির শ্রেণীবিভাগের (গ্রেডিং) নিয়ম এবং বেতনের অঙ্কও। জাতীয় দলে কে কত দিন ধরে খেলছেন, সেটার ওপর নির্ভর করেই শ্রেণীবিভাগ হয়েছে এত দিন। আর তাতে কম ম্যাচ খেলে বা খারাপ পারফর্ম করেও একজন যে বেতন পাচ্ছেন, বেশি ম্যাচ খেলে ও ভালো পারফর্ম করেও আরেকজন সমান বেতনই পাচ্ছেন। এই বৈষম্য দূর করার চিন্তাভাবনা করছে বিসিবি।
ক্রিকেট পরিচালনা বিভাগের গত পরশুর সভায় নতুন নিয়মটি প্রস্তাব করেছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা মনজুর আহমেদ ও ক্রিকেট পরিচালনা বিভাগের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক সাব্বির খান। সাব্বির খান জানিয়েছেন, ‘প্রস্তাবিত নিয়ম অনুযায়ী দুই সপ্তাহের মধ্যে ক্রিকেটারদের চুক্তির শ্রেণী এবং বেতন কাঠামোর খসড়া তৈরি করতে বলা হয়েছে আমাদের। সেটি যথেষ্ট বাস্তবভিত্তিক মনে হলে পরে তা অনুমোদনের জন্য বোর্ড সভায় পাঠানো হবে।’
প্রস্তাবিত নিয়ম অনুযায়ী চুক্তির শ্রেণীবিভাগে শুধু জাতীয় দলে খেলার সময়টিই বিবেচিত হবে না। যোগ হবে আরও কিছু শর্ত। এসবের মধ্যে থাকবে সর্বশেষ এক-দেড় বছরের পারফরম্যান্স-ভিত্তিক পয়েন্ট, ওই সময়ের মধ্যে কে কত শতকরা ম্যাচ খেলেছেন ও পুরো ক্যারিয়ারের ম্যাচ-সংখ্যা। এর বাইরে শৃঙ্খলা, ফিটনেসের মতো আরও কিছু ছোট বিষয়ও যোগ হতে পারে। জাতীয় দলের অধিনায়ক ও সহ-অধিনায়কের বিশেষ ভাতা ১০ ও ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ ও ১০ হাজার টাকা করারও প্রস্তাব আছে। এ ছাড়া নির্বাচক কমিটির পক্ষ থেকে ক্রিকেটারদের সঙ্গে চুক্তির মেয়াদ এক বছরের পরিবর্তে ছয় মাস করার সুপারিশ করা হয়েছে।
বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটারের সংখ্যা এখন ১৮। এ+, এ, বি, সি ও রুকি—চুক্তি হয় এই পাঁচ শ্রেণীতে। বর্তমানে যেমন এক লাখ ২৩ হাজার ৫০০ টাকা বেতনের ‘এ+’ শ্রেণীতে আছেন মাশরাফি, আশরাফুল, সাকিব, শাহাদাত, রাজ্জাক, মুশফিক ও তামিম। ‘এ’ শ্রেণীতে থাকা মাহমুদউল্লাহ ও জুনায়েদ বেতন পাচ্ছেন এক লাখ তিন হাজার ৫০০ টাকা করে। ‘বি’ শ্রেণীর রাসেল, রকিবুল, নাজমুল, নাঈম, ইমরুল, রুবেল ও শফিউল বেতন পাচ্ছেন ৮২ হাজার ৫০০ টাকা। বর্তমান চুক্তিতে ‘সি’ শ্রেণীভুক্ত কেউ নেই। ‘রুকি’ শ্রেণীতে ৪১ হাজার টাকা করে পাচ্ছেন জহুরুল ইসলাম ও মোহাম্মদ সোহরাওয়ার্দী।

News Prothom Alo
Provide By: Rakib Khan




No Response to " চুক্তি থেকে বাদ পড়ছেন আশরাফুল-মাশরাফি"

Leave a Reply